Lepchaka Dooars

dooarstour cost
dooarstour cost

লেপচাখা ডুয়ার্স (Lepchaka Dooars)
2 নাইটি | 3 Days

একরাত কাটিয়ে আসুন মেঘ পাহাড়ের দেশ ডুয়ার্সের ভূস্বর্গ লেপচাখা ( Lepchaka Dooars The Heaven of Dooars)।

লেপচাখা বক্সা টাইগার রিজার্ভ, সমুদ্রপৃষ্ঠ থেকে 3000 ফুট উপরে অবস্থিত ছোট্ট পাহাড়ি গ্রাম। আলিপুরদুয়ার থেকে মাত্র 32 কিলোমিটার এই ডুয়ার্সের ভূস্বর্গ লেপচাখা। সান্তালা বাড়ি থেকে জিরো পয়েন্ট পর্যন্ত গাড়িতে করে যেতে পারবেন সম্প্রতিতে তৈরি হওয়া কংক্রিটের পাহাড়ের আঁকাবাঁকা রাস্তা কিছুটা স্বাদ পাইয়ে দিবে দার্জিলিং ও সিকিমের পথের মতো।
এখান থেকে ৩.৫ কিমি পাহাড়ি পথ পুরোটাই হেঁটে যেতে হয় লেপচাখার জন্য।

সুন্দর পাহাড়ি বনের মধ্য দিয়ে চওড়া পায়ে হাঁটার রাস্তা কিছুদূর যাওয়ার পরেই দেখতে পারবেন ঐতিহাসিক বক্সা দুর্গ। সান্তালা বাড়ি থেকে 2 km. এই বক্সা দুর্গ কে চোখ বুলিয়ে নিয়ে আবার চড়াই হতে হবে ভূস্বর্গ লেপচাখার জন্য। ১ থেকে দেড় ঘন্টার মধ্যে পৌঁছে যাবেন লেপচাখা।
সুন্দর পাহাড়ের মধ্য দিয়ে পায়ে হাঁটার রাস্তা ঝিঝি পোকার ঝাঁঝালো শব্দএবং রাস্তার দু’পাশে রকমারি ফুলের গাছ আপনার ক্লান্তি দূর করে দেবে। গ্রামের মাঝে তাদের ধর্মের গুম্ফা তার চারপাশে তাদের প্রার্থনার পতাকা হাওয়ায় উড়ছে যেন আপনাকে স্বাগতম জানাচ্ছে লেপচাখায়।

মেঘ-রোদ্দুরের লুকোচুরির খেলা ও ঠান্ডা বাতাসের অনুভূতি আপনার ক্লান্ত কে যেন পিছনে ফেলে দেবে। রোদ ঝকমকে দুপুরের হঠা করে আসা মেঘে ক্ষণিকের জন্য মেঘের চাদরে জড়িয়ে ফেলবে লেপচাখাকে।হালকা বৃষ্টির ছোঁয়া যেন আপনাকে তরতাজা করে তুলবে। পাশে ভুটান পাহাড়ের হাতছানি দেওয়া দৃশ্য আপনাকে অনুভব করিয়ে দেবে ভূস্বর্গের। লেপচাখা নৈসর্গিক দৃশ্য আপনার মন চাঙ্গা করে দিবে।রাতের বেলায় মাথার উপরের চাঁদের আলোয় যেন আরও রঙিন করে তোলে এই ভূস্বর্গ লেপচাখাকে।
সকাল বেলার সূর্যোদয় এখানকার অন্যতম একটি দর্শনীয়। ভোরবেলায় মিস না করে চলে যাবেন রোভার্স ভিউ পয়েন্ট সূর্যদয় দেখার সাথে সাথে নিজের মন- শরীরকে পুরো দিনের জন্য তাজা করে তুলবে সূর্যের লাল রশ্মির ছোঁয়া।
গ্রামটি পশ্চিমবঙ্গের মধ্যে হলেও এটি একটি ভুটানি গ্রাম বললেও চলে। এখানে ডুকপা জনজাতির বসবাস চিরকালই।
লেপচাখায় ডুকপাদের ৬০-৬৫টি বাড়ি ।তাদের জীবিকা মূলত চাষবাস ও পশুপালন। এলাচ, গোলমরিচ, আদা, কুয়াশ, কলা, পঞ্চমুখী কচু,কমলালেবু, মকই এখানে চাষ হয়।তবে এখন কিছুটা পর্যটনের সাথে যুক্ত হয়েছে এখানকার বাসিন্দারা।

*** COLLECTED FROM FACEBOOK
যোগাযোগ : Lepchaka Dooars
মোবাইল ঃ- 9831993904 | 9477655443
GoBhraman Holidays
Bhowanipore, Kolkata – 25

Leave a Reply

Scroll to Top